eSastha.com

নার্সিং সেবা, ফিজিওথেরাপি সেবা, হোম কেয়ার সেবা সহ যেকোন স্বাস্থ্য সেবা পাচ্ছেন ঘরে বা অফিসে বসে । যেকোন প্রয়োজনীয় সেবা পেতে কল করুন – ০১৯৯৪ ০৩২৩৬৭ ।

⚡ QUICK BUY! Try Upload or request? 👇

universal donor

সর্বজনীন রক্তদাতা ও গ্রহীতা

Universal donor – recipient

 

রক্ত  কি ?  

রক্ত এক ধরনের যোজক কলা।রক্ত  প্রধানত অস্থি মজ্জায় উৎপন্ন হয় । একজন পুর্ন বয়স্ক সুস্থ মানুষের  দেহে  গড়ে ৪ থেকে ৬ লিটার রক্ত থাকে। রক্তের প্রধান দুটি উপাদান থাকে –

১) রক্ত রস বা প্লাজমা- রক্তের হাল্কা হলুদ বর্নের তরল পদার্থ কে প্লাজমা বলা হয়।প্লাজমা তে রক্ত কনিকা ভাসমান থাকে রক্ত রস বা প্লাজমাতে শতকরা ৯২ ভাগ পানি থাকে।এছাড়াও থাকে গ্লুকোজ, অ্যামাইনো এসিড, ফ্যাটি এসিড, গ্লিসারল, খনিজ লবন, হরমোন, ভিটামিন, ইউরিয়া, এন্টিবডি, অক্সিজেন, কার্বন ডাইঅক্সাইড, ও অন্যান্য  বর্জ।

২)রক্ত কণিকা- রক্ত কণিকা রক্ত রসের মধ্যে ছড়ানো থাকে। রক্তে শতকরা ৪৫ ভাগ রক্ত কণিকা থাকে। আমাদের রক্তে তিন ধরনের রক্ত কণিকা রয়েছে- লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্ত কনিকা ও অণুচক্রিকা।

রক্তের কাজ

রক্ত সারা দেহের পানি ও তাপের সমতা রক্ষা করে।

লোহিত রক্ত কনিকা  হিমোগ্লোবিনের সাহায্যে  ফুস ফুস থেকে কোষে অক্সিজেন পরিবহন করে।

শ্বেত রক্ত  কণিকা রোগ জীবাণু ধ্বংস করে আমাদের দেহ কে সুস্থ রাখে।

দেহের কোন স্থানে কেটে গেলে  অণুচক্রিকা রক্ত জমাট বাধতে সাহায্য করে ফলে ক্ষত স্থান থেকে রক্তপাত বন্ধ হয়।

রক্ত রসের মাধ্যমে গ্লুকোজ, অ্যামাইনো এসিড,কার্বন ডাইঅক্সাইড,  ইত্যাদি দেহের বিভিন্ন  স্থানে পরিবাহিত হয়।

রক্তের গ্রুপ

 রক্ত কণিকার প্লাজমামেমব্রেনে অবস্থিত বিভিন্ন অ্যান্টিজেনের উপস্থিতির ভিত্তিতে রক্তের শ্রেণিবিন্যাসকে রক্ত গ্রুপ (Blood Group) বলে।

আমেরিকার জীববিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনার (Karl Landsteiner) ১৯০১ সালে মানুষের রক্তের শ্রেণিবিন্যাস করেন। রক্ত কণিকায় অ্যান্টিজেনের উপস্থিত ও অনুপস্থিতির উপর নির্ভর করে রক্তের যে শ্রেণিবিন্যাস করেন, তা ABO ব্লাড গ্রুপ নামে পরিচিত। অনেক সময় একে ল্যান্ডস্টেইনার এর ব্লাড গ্রুপ বলে।

মানুষ ভেদে রক্তের গ্রুপের পার্থক্য হয়। দ্য ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ব্লাড ট্রান্সফিউশন (ISBT) মোট 33টি মানুষের রক্তের গ্রুপ সিস্টেমকে স্বীকৃতি দেয়। এই 33 টি সিস্টেমের মধ্যে, ABO এবং RH সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

ABO রক্তের গ্রুপ সিস্টেমে চারটি প্রধান রক্তের গ্রুপ সংজ্ঞায়িত করে। এতে টাইপ A, B, AB এবং O অন্তর্ভুক্ত রয়েছে। Rh সিস্টেমের উপস্থিতি বা অনুপস্থিতি তে রক্তের গ্রুপ নেগেটিভ নাকি পজিটিভ তা নির্ধারণ করে ।

সামগ্রিকভাবে ABO এবং RH রক্তের গ্রুপ সিস্টেমে ৮ টি সাধারণ রক্তের গ্রুপ আছে – A+ve, A-ve, B+ve, B-ve, O+ve, O-ve AB+ve এবং AB-ve । এর  মধ্যে পৃথিবী তে সবচেয়ে O+ গ্রুপের মানুষের সংখ্যা বেশী। জনসংখ্যার প্রায় 37% একটি O+পজিটিভ রক্তের গ্রুপ আছে, এটি সবচেয়ে সাধারণ রক্তের গ্রুপ।

কারা  রক্ত দিতে পারবেন  / পারবেন না ।

অ্যান্টিজেন ও অ্যান্টিবডি কী ?

রক্তের ধরন বা রক্তের গ্রুপ হল রক্তের শ্রেণীবিভাগের একটি রূপ যা লোহিত রক্তকণিকার পৃষ্ঠে অ্যান্টিবডি এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অ্যান্টিজেনের উপস্থিতি এবং অনুপস্থিতির উপর নির্ভর করে।

আমাদের রক্তে লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্তকণিকা এবং প্লাজমা নামক তরলে প্লেটিলেট থাকে।

অ্যান্টিজেন হল লোহিত রক্তকণিকার পৃষ্ঠে পাওয়া অণু এবং এতে প্রোটিন এবং কার্বোহাইড্রেট থাকে (মেমব্রেনে মিউকো পলিস্যাকারাইড জাতীয় পদার্থ), যা অ্যান্টিবডি উৎপাদনের উদ্দীপনা যোগায় তাকে অ্যান্টিজেন বলে।

অ্যান্টিবডি হল ইমিউনোগ্লোবুলিন (Ig) নামক প্রোটিন অণু যা প্লাজমাতে পাওয়া যায়। অ্যান্টিবডিগুলি বিশেষভাবে লোহিত রক্তকণিকায় সংশ্লিষ্ট অ্যান্টিজেনের সাথে আবদ্ধ হয়। অ্যান্টিবডির সঙ্গে অ্যান্টিজেন বিক্রিয়ায় রক্ত জমাট বেঁধে যায় তাকে অ্যাগ্লুটিনিন বলে। অ্যান্টিবডিগুলি হল আমাদের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা এবং যখন কোনও বিদেশী অ্যান্টিজেনের সংস্পর্শে আসে তখন ইমিউন সিস্টেম দ্বারা উত্পাদিত হয়।

মানুষের রক্তে A ও B-এ দু’ধরনের অ্যান্টিজেন থাকতে পারে। অ্যান্টিজেন A ও B-র সাথে রক্ত রসে কতকগুলো স্বতঃস্ফুর্ত অ্যান্টিবডি রয়েছে। এগুলাোকে Ante A এবং Ante B বলে।

অ্যান্টিজেন এবং অ্যান্টিবডিগুলি একজন ব্যক্তির রক্তের ধরণ নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে –

রক্তের গ্রুপ অ্যান্টিজেন (লাল রক্ত ​​কণিকায়) অ্যান্টিবডি (রক্তরসে)
A A Anti-B
B B Anti-A
O nil Anti-A, Anti-B
AB A, B nil

সর্বজনীন রক্তদাতা / Universal donor  কি?

সর্বজনীন দাতা হলেন যিনি যেকোনো রক্তের গ্রুপের যেকোনো প্রাপককে রক্ত দিতে পারেন।

কোন রক্তের গ্রুপ সর্বজনীন দাতা / Universal donor ?

যদিও, টাইপ O একটি সর্বজনীন দাতা হিসাবে বিবেচিত হয়, প্রকৃত পক্ষে O ve  হল সর্বজনীন দাতা । কারণ এতে A, B এবং Rh অ্যান্টিজেন অনুপস্থিত।

কোন রক্তের গ্রুপ সর্বজনীন Universal recipient গ্রহীতা ?

টাইপ AB হল সর্বজনীন গ্রহীতা । । কারণ এতে A, B এর অ্যান্টিজেন উপস্থিত ও O গ্রুপের অ্যান্টিজেন অনুপস্থিত থাকাই  অ্যান্টিবডি কোন প্রতিরক্ষামূলক ক্রিয়া করতে পারে না ।

রক্ত গ্রুপে কে কাকে দিতে পারবে ও নিতে পারবে :

  • টাইপ A – ব্যক্তি শুধুমাত্র টাইপ A এবং O থেকে রক্ত গ্রহণ করতে পারেন এবং টাইপ A এবং AB ব্যক্তিদের দান করতে পারেন।
  • টাইপ B – ব্যক্তি শুধুমাত্র টাইপ B এবং O থেকে রক্ত গ্রহণ করতে পারেন এবং B এবং AB টাইপযুক্ত ব্যক্তিদের দান করতে পারেন।
  • টাইপ O – ব্যক্তি শুধুমাত্র O টাইপ থেকে রক্ত গ্রহণ করতে পারে তবে A, B, এবং AB এর যেকোনো একটিকে দান করতে পারে।
  • টাইপ AB – ব্যক্তি যেকোন প্রকারের রক্ত গ্রহণ করতে পারে কিন্তু শুধুমাত্র AB টাইপের রক্ত দান করতে পারে।

আরও পড়ুন –

সচরাচর জিজ্ঞাস্য (FAQs)

Leave a Comment

Shopping Cart

IBN SINA Hospital & Imaginary Diagnostic & Consultation Center

Mirpur 1

20% off