Deprecated: Unparenthesized `a ? b : c ? d : e` is deprecated. Use either `(a ? b : c) ? d : e` or `a ? b : (c ? d : e)` in /home/esasthac/public_html/app/Http/Helpers.php on line 997
Cat Bite (বিড়ালের কামড়)
Cat Bite (বিড়ালের কামড়)

Cat Bite (বিড়ালের কামড়)

বিড়ালের কামড় কি বিপদজনক?


বিড়ালের কামড় মানুষ এবং অন্যান্য প্রাণী উভয়ের জন্যেই বিপদজনক। কারণ, সব বিড়ালই তাদের মুখে এক ধরণের ব্যাকটেরিয়া বহন করে থাকে। ক্ষতিকর এই ব্যাকটেরিয়ার নাম Pasteurella multocida যেগুলো সংখ্যায় অনেক।
এগুলো সংক্রমিত হয়ে ত্বকে ক্ষত বা ঘা সৃষ্টি করে। এগুলো দেখতে লাল বর্ণের সংক্রমণ একটা টিস্যু থেকে অন্যান্য টিস্যুতে ছড়িয়ে পড়তে পারে, এবং সংক্রমিত স্থান বেশির ভাগ সময়ই ফোলা থাকে।
বিড়ালের কামড়ে ভয় পাওয়ার প্রয়োজন আছে?
 
আতংকিত হওয়ার কিছু নেই । বিড়ালের কামড় কতটা লেগেছে। কামড় বা আঁচড় যদি খুব একটা বেশি না হয়, অন্তত যদি চামড়া ভেদ করে ভেতরে না ঢোকে এবং রক্তপাত না হয়; তবে ভয়ের কিছু নেই। তবে, বিড়ালের আঁচড়ে বা কামড়ে যদি ছিলে যায়, রক্ত বের হয়, তবুও ভয় না পেয়ে সচেতন হওয়া দরকার। এক্ষেত্রে, কি করণীয় সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


বিড়ালে কামড় দিলে জরুরী ভিত্তিতে করণীয়:
 
১. তাৎক্ষনিকভাবে সাবান ও রানিং পানি দিয়ে ২০-৩০ মিনিট ধুবেন । যদি বালতির পানি নিয়ে ধুতে চান, তবে মগের মধ্যে পানি নিয়ে সেটা ঢালুন।
২. একই পানি ব্যবহার করা যাবে না।
৩. পাতলা আর নরম কোন কাপড় দিয়ে আলতোভাবে ঘষা দিতে পারেন।
৪. কোনভাবেই জোরে ঘষা যাবে না এবং শক্ত বা খচখচে কোনও কিছু ব্যবহার করা যাবে না।
৫. রক্তপাত হলে ড্রেসিং বা ব্যান্ডেজ ব্যবহার করে ক্ষতটিতে সরাসরি চাপ প্রয়োগ করে রক্তপাত নিয়ন্ত্রণ করুন।
৬. কোন রকম জীবাণুনাশক বা অন্যান্য রাসায়নিক ব্যবহার করা যাবে না।
 ৭. হালকা লবণের দ্রবণ দিয়ে ক্ষতটি পরিষ্কার করতে পারেন। ২ কাপ (500 মিলি) পানিতে চা চামচ (5 মিলি) লবণ মিশ্রিত করে সেটা দিয়ে ধুতে পারেন।
 
 
বিড়াল কামড় দিলে কি ডাক্তার দেখাতেই হবে?


অবশ্যই ডাক্তার দেখাতে হবে এবং সেটা যত দ্রুত সম্ভব।, বেশিরভাগ বিড়ালের কামড়ের ক্ষতগুলি ক্ষুদ্র ছিদ্র তৈরি করে যা দিয়ে ত্বকের গভীরে প্যাথোজেনিক ব্যাকটেরিয়া প্রবেশ করে। যদি ডাক্তার দেখিয়ে চিকিৎসা না করা হয়, তবে চব্বিশ থেকে আটচল্লিশ ঘন্টার মধ্যে একটি গুরুতর সংক্রমণ বিকাশ লাভ করতে পারে। কামড়ের তীব্রতা এবং কামড়ের আশেপাশের পরিস্থিতিগুলির উপর চিকিৎসা নির্ভর করে
ডাক্তার আপনাকে রেবিজ প্রফিল্যাক্সিস চিকিৎসা করার পরামর্শও দিতে পারে। এটি এক ধরণের ভ্যাক্সিন যা অধিকাংশ সময়ই আক্রান্ত ব্যক্তির জন্যে প্রয়োজন হয়।

e Sastha
Esastha.com is an online health platform in Bangladesh provide doorstep services like medicine, diagnostic tests, nursing care at home with the vision of health for all.

Contact Info

  • Address: Mirpur 1, Dhaka 1216
  • Phone: +880199 40 32 367
  • Email: care@esastha.com

FAQ